দীর্ঘ দিনের জন্য বাড়ি ছাড়ার আগে যে কাজগুলো করবেন

দীর্ঘদিনের জন্য বাড়ি ছাড়ার আগে যে কাজগুলো করবেন

November 15, 2022

দীর্ঘদিনের জন্য বাড়ি ছাড়ার আগে অথবা ছুটির সময়ে বাইরে ঘুরতে যাওয়ার আগে কখনই আপনার বাড়ি বা ঘর কে এলোমেলো করে রেখে যাওয়া মোটেই উচিৎ কাজ হবে না। এলোমেলো ঘর কখনই সৌন্দর্যের শোভাযাত্রা হতে পারে না।

এছাড়া এলোমেলো ঘর বা বাসা কখনই বসবাস করার পরিবেশ বহন করে না। তাই দীর্ঘদিনের জন্য বাড়ি ছাড়ার আগে যে কাজগুলো করবেন সেই বিষয়গুলো নিয়েই আমাদের আজকের এই আর্টিকেল। 

ছুটিতে অথবা প্রয়োজনীয় কোনো কাজে অনেক সময় আপনাকে কিছুটা লম্বা সময় ধরেই বাড়ির বাইরে থাকতে হতে পারে। যদি আপনি ছুটি কাটানোর জন্য আপনার গন্তব্য থেকে কিছুটা দূরে বা অনেকটা দূরে গিয়ে বেশ কিছুটা লম্বা সময় কাটাতে চান।

তাহলে, এই লেখাটি সম্পূর্ণ পড়তে থাকুন। এই লেখাটি পড়ার মাধ্যমে দীর্ঘ দিনের জন্য বাড়ি ছাড়ার আগে যে কাজগুলো করবেন বা করতে হবে সেই সম্পর্কে আপনাকে একটি পুর্নাঙ্গ ধারণা দেবে। 

ছুটি কাটাতে বা অফিসের কাজে অথবা ব্যক্তিগত কোনো কাজের ক্ষেত্রে আপনি যদি এক সপ্তাহ বা এর বেশি সময় ধরে বাড়ির বাইরে থাকেন তাহলে তাহলে অবশ্যই আপনার বাড়ি ছাড়ার আগে নির্দিষ্ট কিছু কাজ করা আবশ্যক। কেননা আপনি দীর্ঘদিনের জন্য বা কিছুটা লম্বা সময়ের জন্য বাড়ির বাইরে থাকলে যদি আপনার বসতঘর এলোমেলো করে রেখে চলে যান।

তাহলে আপনি নিশ্চিন্তে সেই সময়টুকু উপভোগ করতে পারবেন না পাশাপাশি যে কোনো সময় যে কোনো বিপর্যয় ঘটতে পারে বলে মনে আশঙ্কা রয়ে যেতে পারে। তাই কোথায় লম্বা সময়ের জন্য যাবার আগে অপ্রস্তুত ও এলোমেলো ভাবে আপনার বাসা ফেলে রেখে যাওয়া মোটেই ঠিক হবে না। 

দীর্ঘদিনের জন্য কোথাও বেড়াতে যাওয়ার আগে বা কোনো প্রয়োজনীয় কাজে যাওয়ার আগে যে বিষয়গুলো আপনার জানা প্রয়োজন সেই বিষয়গুলো এখন এই আর্টিকেলে তুলে ধরা হয়েছে।

একইসাথে এই টিপস গুলো আপনার ঈদের ছুটি, প্রয়োজনীয় কাজের জন্য বাড়ির বাইরে যাওয়া, ঘুরতে যাওয়ার মতো সময়গুলোকে আরও আনন্দময় করবে। চলুন তাহলে এই জরুরী টিপসগুলো সম্পর্কে জেনে নেই। 

ঘর পরিষ্কার ও পরিপাটি করে রাখা 

ভেবে দেখুন, চমৎকার একটি ছুটি কাটানোর পর বাসায় এসে দেখতে পেলেন আপনার সম্পূর্ণ বাসাটি এলোমেলো হয়ে আছে। চারিপাশে নোংরা আবর্জনা বা ময়লায় ছেয়ে গেছে। যেসব দেখার পর অনেকেরই মেজাজ খারাপ হয়ে যায়।

এবং আপনাকেই পরিষ্কার করতে হচ্ছে। অনেকসময় পরিষ্কার করার সময় অনেকেই বিপাকে পড়ে যায়। কিন্তু, ঘর গুছিয়ে  রেখে বাসার বাইরে লম্বা সময় কাটিয়ে আসার পর আপনার বাসায় বা ঘরে যদি কোনো অসঙ্গতিপূর্ণ কাজ হয় তাহলে কিন্তু আপনি সহজেই সেটি বুঝতে পারবেন।

বাড়ি ছাড়ার আগে অবশ্যই ময়লা আবর্জনা ফেলে দিতে ভুলবেন না। তা না হলে সেগুলো পচে-গেলে ঘর ভর্তি দুর্গন্ধ ছড়াবে যা পরিবেশের জন্য অস্বাস্থ্যকর। বাড়ির অন্যান্য ঘরগুলো তো বটেই, বিশেষ করে রান্নাঘর পরিষ্কারের সময় বেশি মনোযোগী হতে হবে। তাই অবশ্যই বাড়ির বাইরে লম্বা সময়ের জন্য গেলে আপনার বাসাটি সুন্দর করে পরিপাটি করে রেখে যাওয়া উত্তম।

ফ্রিজ পরিষ্কার ও খালি রাখা

দীর্ঘ দিনের জন্য বাড়ির বাইরে অবস্থান করার জন্য বাড়ি পরিষ্কার করার পরই আপনাকে নজর দিতে হবে আপনার বাসার ফ্রিজ বা রেফ্রিজারেটর এর উপর। কেননা আপনি যখন লম্বা সময়ের জন্য ঘরের বাইরে থাকছে তখন ফ্রিজে বা রেফ্রিজারেটরে কোনো ভাবেই পচনশীল খাবার রাখা যাবে না।

ফ্রিজে পচনশীল খাবার রাখলে তা নির্দিষ্ট একটি সময় পর গিয়ে দুর্গন্ধ ছড়াবে যা পরবর্তী সময়ে আপনাকে আবার পরিষ্কার করতে হতে পারে। এর পরিবর্তে আপনি সেই খাবার গুলো কে খেয়ে ফেলতে পারেন অথবা ফেলে দিতে পারেন।

এছাড়া অন্যান্য খাবার গুলোর কৌটা বা জার গুলোর মুখ ভালোভাবে লাগানো রয়েছে কিনা চেক করুন। তাহলে পিপড়া বা অন্যান্য পোকামাকড়ের হাত থেকে আপনার দ্রব্যাদি রক্ষা পাবে। অন্যদিকে যথাসম্ভব ফ্রিজ খালি রাখার চেষ্টা করুন। প্রয়োজনে ফ্রিজ বন্ধ করে আন-প্লাগ করে রাখুন। 

ইলেক্ট্রনিক ডিভাইসের সুইচ বন্ধ বা আন-প্লাগ করুন

দীর্ঘ দিন বা লম্বা সময়ের জন্য বাড়ি ছাড়ার পূর্বে ইলেক্ট্রনিক ডিভাইসের সুইচ বন্ধ বা আন-প্লাগ করা অতীব গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসগুলো দিয়ে শুরু করতে পারেন।

যেমন, রেফ্রিজারেটরের এবং এয়ারকন্ডিশনের সুইচ বন্ধ করে আন-প্লাগ করে ফেলুন। পাশাপাশি ফ্যান, লাইট, টিভি, কম্পিউটার, ইলেক্ট্রনিক চুলা ইত্যাদি বন্ধ করে আন-প্লাগ করে রাখুন। গিজার ও ওয়াসিং মেশিন থাকলে সেটির সুইচ বন্ধ করে আন-প্লাগ করে রাখুন। 

কেননা আপনি যখন দীর্ঘদিনের জন্য বাইরে থাকবেন তখন ইলেকট্রনিক জিনিসগুলোর মাধ্যমে যে কোনো দুর্ঘটনা ঘটা থেকে বাড়তি টেনশন মুক্ত থাকতে পারবেন। আর আপনি কখনোই ইলেকট্রনিক ডিভাইসের উপর ১০০ শতাংশ রাখতে পারবেন না।

এই ডিভাইসগুলো যে কোনো সময়েই অঘটন ঘটাতে পারে তাই যথাসম্ভব ভালোভাবে সুইচ অফ করে আন-প্লাগ করেছেন কিনা ভালোভাবে চেক করুন। অন্যদিকে এ ধরনের ডিভাইসগুলো আপনার বিদ্যুৎ খরচ অনেক খানি রোধ করবে।

ফার্নিচার ঢেকে রাখুন 

লম্বা সময় বাড়ির বাইরে কাটিয়ে আসার আগে আপনার প্রয়োজনীয় ফার্নিচার গুলো অবশ্যই ঢেকে রাখা প্রয়োজন। ফার্নিচার ঢেকে রাখার ফলে আপনার ফার্নিচারগুলো শুধুমাত্র যে ধুলো বালি থেকে রক্ষা পাবে তা নয়। বরং আপনার ফার্নিচারগুলো বাতাসের জলীয়বাষ্প ও সূর্যের তীক্ষ্ণ রশ্মি থেকেও রক্ষা পাবে। 

এছাড়াও আপনি যদি এভাবে আপনার ফার্নিচার গুলো যত্ন সহকারে ঢেকে রাখেন। তাহলে এগুলো আপনারা দীর্ঘদিন ধরেই ব্যবহার করতে পারবেন। 

রান্নাঘর পরিপাটি করে রাখুন 

রান্নাঘর পরিপাটি করে রাখাও অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। বিশেষ করে রান্নাঘর অপরিষ্কার রেখে দীর্ঘদিনের জন্য বাইরে গেলে ফিরে এসে দেখবেন যে,  বিভিন্ন মশা-মাছি আপনার রান্নাঘরে বাসা এতে বসেছে। যা কিনা আশেপাশের পরিবেশ এবং সু-স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর।

অনেক সময় গ্যাসের চুলা ঠিকভাবে বন্ধ হয় না। আগুন না জ্বললেও দেখা যায় যে, আস্তে আস্তে গ্যাস বের হয় চুলা থেকে। এমন ক্ষেত্রে বিস্ফোরণ ঘটার ঝুঁকি অনেকখানি বেড়ে যায়। এ বিষয়ে যতটা সম্ভব সতর্ক থাকতে হবে।

আর ঘর থেকে বের হওয়ার আগে অবশ্যই গ্যাসের চাবি ঠিকমতো বন্ধ করেছেন কি না তা যাচাই করুন। যাতে করে পরবর্তী সময়ে কোনো রকমের বিপদের শঙ্কা না থাকে।

দরজা ও জানালা ভালোভাবে লক করে রাখুন

অন্যান্য বিষয়গুলোর মধ্যে এটিও একটি জরুরি বিষয়। এছাড়া এই বিষয়টি নিয়ে  আপনাকে অনেক সতর্ক থাকতে হবে।

শুধুমাত্র বাড়ির প্রধান দরজায়ই নয়, সবগুলো দরজা ও জানালা ভালোভাবে লক করুন। লক করা হয়ে গেলে ভালোভাবে দেখতে হবে যে, ভালোভাবে লক হয়েছে কি না। বিশেষ করে, যে জানালা বা দরজা গুলো কম ব্যবহৃত হয় সেগুলোও অন্তত দুইবার করে চেক করুন। তাহলে হঠাৎ ঝড় বৃষ্টিতে আপনার ঘরের ফার্নিচার বা অন্য কোনো সামগ্রীর কোনো ক্ষয়-ক্ষতি হবে না। 

একইসাথে  ঘরের ভিতরে ধুলোবালি জমা হওয়ার সম্ভাবনাও কম থাকে। তাছাড়া, খালি ঘরে চোর যে হানা দেবে না, সেটি আপনি কখনোই নিশ্চিত হতে পারবেন না। এ বিষয়গুলো বিবেচনা করেই ঘরের প্রতিটি দরজা-জানালা বন্ধ করার ব্যাপারে সতর্ক থাকুন।

সবগুলো তালার চাবি সাথেই রাখুন। খেয়াল রাখবেন যেন বেড়াতে গিয়ে চাবি হারিয়ে না যায়। নয়তো ফিরে এসে বিপদে পড়তে হতে পারে!

শেষাংশ 

দীর্ঘদিনের জন্য  বাসার বাইরে যাওয়ার পূর্বে অথবা লম্বা সময়ের জন্য বাসার বাইরে যাওয়ার আগে এই অল্প কিছু পদক্ষেপ আপনার  সফর কে করবে আরও আনন্দময় এবং নিশ্চিন্ত। এছাড়া বাড়িতে ফিরেও আপনি সবকিছু পাবেন আপনার মনের মতো করে। তাই দীর্ঘদিনের জন্য বাড়ি ছাড়ার আগে অবশ্যই এই টিপস গুলো অবশ্যই ফলো করবেন। 

আমাদের এই ব্লগের মাধ্যমে আমরা প্রোপার্টি, ও বাড়ি সম্পর্কিত বিভিন্ন আর্টিকেল নিয়মিত পাবলিশ করে যাচ্ছি। আশা করি আপনারা এই ব্লগ টি পছন্দ করবেন।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

16772