গ্রীন রুফিং কী এবং কেন এটি বেছে নিবেন

গ্রীন রুফিং কী এবং কেন এটি বেছে নিবেন?

December 15, 2022

গ্রীন রুফিং হলো ছাদের উপর লাগানো গাছের এক একাধিক স্তর। বাড়ি কে আরও আধুনিক করতে এবং বাড়ির  সৌন্দর্য বৃদ্ধি করতে বাড়ির মালিকেরা কত কিছুই না করেন। বাড়ির এন্ট্রি রাস্তা থেকে বাড়ির ছাদ পর্যন্ত কত কিছুই না করেন। কত কিছুই না পরিবর্তন করে নতুনের ছোঁয়া নিয়ে আসেন।

অনেকেই এখন বাড়িকে সবুজের ছোঁয়ায় রাঙ্গানোর জন্য ছাদ বাগান করতে পছন্দ করছেন। ছাদ বাগানের পাশাপাশি বারান্দা এবং বাড়ির ভেতরে ইনডোর প্ল্যান্ট রাখতে দেখা দেখা অনেক বাসাতে।

আমাদের আজকের এই ব্লগের মাধ্যমে আমরা আপনাদের সামনে উপস্থাপন করবো গ্রীন রুফিং কী এবং কেন এটি বেছে নিবেন? আশা করি সম্পূর্ণ সময় আমাদের সাথেই থাকবেন তাহলে চলুন আমরা এখন দেখে নেই গ্রীন রুফিং কী এবং কেন এটি বেছে নিবেন?

গ্রীন রুফিং কী এবং কেন এটি বেছে নিবেন?

গ্রীন রুফ হলো ছাদের উপর লাগানো গাছের একটি বা একাধিক স্তর। এ ধরনের স্তর কে ছাদ বাগান বা পরিবেশ বান্ধব ছাদ ও বলা হয়ে থাকে।

গ্রীন রুফিং পদ্ধতি বেছে নেওয়ার কারণ এর বেশ কিছু সুবিধা রয়েছে। চলুন কেনো এটি বেছে নেওয়া দরকার এবং কি কি সুবিধা রয়েছে গ্রীন রুফিং করার সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

গ্রীন রুফিং করার সুবিধা

গ্রীন রুফিং করার অনেক সুবিধা রয়েছে। এছাড়া সৌন্দর্য বৃদ্ধি করতেও গ্রীন রুফিং অনেক বড় ভূমিকা পালন করে। চলুন দেখে নেয়া যাক কি কি সুবিধা রয়েছে গ্রীন রুফিং করার।

নান্দনিকতা বাড়িয়ে তুলতে গ্রীন রুফিং

গ্রীন রুফিং করার ফলে আপনার বাসার সৌন্দর্য এবং নান্দনিকতা বৃদ্ধি পায়। পাশাপাশি আপনার বাড়ি কে ভিন্ন রূপে তুলে ধরে সবার কাছে। বাড়ির ডেকোরেশন করার জন্য গ্রীন রুফিং বেশ বড় ভূমিকা পালন করে।

ছাদের স্থায়িত্ব বৃদ্ধি করতে গ্রীন রুফিং

গ্রীন রুফিং করার ফলে ছাদের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি বাড়ির ছাদের স্থায়িত্ব বৃদ্ধি হয়। কারণ গ্রীন রুফিং করার ফলে, আপনার বাসার ছাদ থাকে বরফ, তুষার বা কড়া ইউভি রশ্মি থেকে রক্ষা পায়। যা আপনার বাড়ির ছাদ কে দীর্ঘস্থায়ী ও মজবুত করে রাখে। পাশাপাশি বাড়ি কে শীতল করে রাখতেও গ্রীন রুফিং বেশ কার্যকর পদ্ধতি।

শব্দ নিধোরক হিসেবে গ্রীন রুফিং

শিলা বৃষ্টি বা ভারি বর্ষায়ে যে ধরনের শব্দ তৈরি হয়। এ ধরনের শব্দের প্রতিরোধক হিসেবে গ্রীন রুফিং বেশ কার্যকর। এছাড়াও ঘরের বাহিরের অন্যান্য শব্দ যেন ঘরের ভিতরে প্রবেশ করতে না পারে সে কাজেও এটি বেশ ভালোই কাজ করে।

ঠান্ডা ও তাপ নিধোরক হিসেবে গ্রীন রুফিং

গ্রীষ্ম কালে ঘরকে শীতল রাখতে এবং শীতকালে ঘর কে উষ্ণ রাখতে ঠাণ্ডা ও তাপ নিধোরক হিসেবে কাজ করে গ্রীন রুফিং। তাপ নিধোরক হিসেবে এটি কাজ করার ফলে আপনার বিদ্যুৎ খরচ অনেক খানি কমিয়ে আনতেও সক্ষম এটি।

এগুলো ছাড়াও গ্রীন রুফিং করার আরও অনেক সুবিধা আছে। এতক্ষণ আপনারা গ্রীন রুফিং এর সাধারণ কিছু সুবিধা সম্পর্কে জানতে পেরেছেন এখন আপনারা পরিবেশ বান্ধব কিছু সুবিধা সম্পর্কে জানতে পারবেন।

গ্রীন রুফিং করার পরিবেশগত সুবিধা

গ্রীন রুফিং এ পরিবেশগত অনেক সূবিধা রয়েছে। বড় বড় শহরের বাড়িগুলোর ছাদে খেয়াল করলে দেখতে পারবেন যে, বেশিরভাগ বাড়ির ছাদেই রুফিং করা। রুফিং করার ফলে গরমের সময় ঘর থাকে ঠান্ডা এবং শীতের সময় ঘর থাকে উষ্ণ। চারপাশে রুফিং এর সুবিধা সম্পর্কে লোকজন এতোটাই সচেতন যে এখন কমবেশি সবাই গ্রীন রুফিং করতে আগ্রহী হয়ে উঠছেন। চলুন গ্রীন রুফিং এর আরও কিছু পরিবেশগত সুবিধা সম্পর্কে জেনে নেওয়া যাক।

  • পরিবেষ্টিত বায়ুকে পরিশোধিত করতে পারে।
  • বাগান বা সবুজের উপর বায়ু দূষণ ৮০ শতাংশ কমিয়ে আনে।
  • সালোকসংশ্লেষণের মাধ্যমে বায়ুতে কার্বন ডাই-অক্সাইড এর পরিমাণ হ্রাস করে এবং পাশাপাশি অক্সিজেনের উৎপন্ন করে।

কোন ধরনের ছাদ গুলো গ্রীন রুফিং এর জন্য উপযোগী

আপনি চাইলেই সব ধরনের ছাদেই গ্রীন রুফিং করতে পারবেন না। কেননা সব ধরনের ছাদ এ ধরনের পরিবেশের সাথে মানানসই নয়। তবে অনেক ধরনের ছাদেই আপনি চাইলে গ্রীন রুফিং করতে পারবেন। কিন্তু, বেশ কিছু ধরনের ছাদ রয়েছে যা এ ধরনের পরিবেশের জন্য একদম উপযোগী নয়। এমন কিছু ছাদ রয়েছে যেখানে প্লাস্টিক,  মেটাল, কাঠ বা জিপ-সাম ব্যবহার করা হয়েছে। জেনে রাখা ভালো যে এ ধরনের ছাদ গ্রীন রুফিং এর জন্য একেবারেই উপযোগী নয় বা এ ধরনের ছাদে গ্রীন রুফিং করা যাবেনা বললেই চলে। তবে সমতল ছাদে সহজেই গ্রীন রুফিং করা সম্ভব।

গ্রীন রুফিং করার আগে যে বিষয়গুলো আপনার জানা প্রয়োজন

পরিবেশের পরিবর্তন ঘটানোর জন্যই মূলত আবাসিক বা বাণিজ্যিক ভবন গুলোতে গ্রীন রুফ ইন্সটলেশন বা গ্রীন রুফিং করা হয়ে থাকে। বেশ কিছু ধরনের ছাদে আর্কিটেকচার রয়েছে। তাই গ্রীন রুফিং করার আগে অবশ্যই বেশ কিছু বিষয় সম্বন্ধে বিস্তারিত জানা প্রয়োজন। চলুন জেনে নেওয়া যাক গ্রীন রুফিং করার আগে যে সকল বিষয় সম্পর্কে আমাদের জানা অপরিহার্য।

ভবনের ছাদ গ্রীন রুফিং এর ভার বহন করতে পারবে কি না?

গ্রীন রুফিং করার আগে অবশ্যই ভবনের ছাদের বহন ক্ষমতা সম্পর্কে  জেনে নেওয়া আবশ্যক। যে কোনো ছাদের জন্য মাটির স্তরের গভীরতা ৪ থেকে ৬ ইঞ্চির মধ্যে রাখা উচিৎ। কেননা এটি করা না হলে ছাদের বহন ক্ষমতা কম থাকবে যা গ্রীন রুফিং এর জন্য বাধা হয়ে দাড়াতে পারে।

একইসাথে ভবনের ছাদ অবশ্যই শক্তিশালী হতে হবে। তা না হলে গ্রীন রুফিং এর ভার যে কোনো ছাদ বহন করতে পারবে না। তাই অবশ্যই এই বিষয়টি কে গুরুত্ব সহকারে দেখতে হবে। অন্যদিকে আপনি যদি আপনার ছাদের পুরুত্ব এবং বহন ক্ষমতা সম্পর্কে না জেনে থাকেন সেক্ষেত্রে যে কোনো একজন ছাদ বিশেষজ্ঞ এর পরামর্শ নিতে পারেন।

কেননা আপনি যদি এই বিষয়টি কে গুরুত্ব সহকারে না দেখতে থাকেন। তাহলে পরবর্তী সময়ে গ্রীন রুফিং করার পর বড় ধরনের ক্ষতিকর সম্মুখীন হতে পারে। তাই এ বিষয়ে অবশ্যই অবশ্যই সতর্ক থাকতে হবে।

আপনার ভবনের বা বাড়ির ছাদ সমতল হলে এটি ইন্সটলেশন করা অনেকটা সহজ হয়ে যাবে। তবে এ ধরনের কাজের জন্য বিভিন্ন ভাবে আপনার বাড়ির ছাদ পরীক্ষা করে নিতে হবে। যেমন ছাদে কোনো প্রকারের লিকে-জ রয়েছে কিনা সেটি খেয়াল রাখা ও অবস্থান এর দিকগুলো খেয়াল রাখা৷

শহুরে জায়গাগুলোতে সবুজের সমারোহ কমতে কমতে এখন তা শূন্যের ন্যায় হয়ে যাচ্ছে। মূলত সবুজ কে ধরে রাখতেই গ্রীন রুফিং করা হয়ে থাকে৷ গ্রীন রুফিং এর কল্যাণে যেমন ছাদ কে পাওয়া যায় ভিন্নরূপে তেমনি বাড়ি জুড়ে পাওয়া যায় কিছুটা সবুজের সমারোহ।

আমাদের শেষকথা

গ্রীন রুফিং কি এবং কেনো এটি বেছে নিবেন এই প্রশ্নের উত্তর হয়তো আপনি পেয়ে গেছেন। এই আর্টিকেলের মাধ্যমে মূলত আমরা গ্রীন রুফিং কি, এর সুবিধা গুলো কি, এবং কেনো আপনার এটি বেছে নেওয়া প্রয়োজন ইত্যাদি বিষয়গুলো তুলে ধরার চেষ্টা করেছি আমরা।

আমাদের এই ব্লগের মাধ্যমে আমরা প্রতিনিয়ত রিয়েল-স্টেট, বাড়ির প্ল্যান ও বাড়ি সম্পর্কিত বিভিন্ন খুঁটিনাটি বিষয় নিয়ে বিভিন্ন আর্টিকেল পাবলিশ করে যাচ্ছি। আমরা আশাবাদী যে, আপনাদের কাছে আমাদের এই ব্লগের পোস্ট গুলো অনেক গুরুত্বপূর্ণ এবং আমাদের এই ব্লগটি আপনারা পছন্দ করেন।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

16772